অভিজিৎ বন্দ্যোপাধ্যায় NYAY-কে সমর্থন করেছেন, এটি বাস্তবে পরিণত হবেই: প্রিয়াঙ্কা গান্ধি

এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমার সঙ্গে যৌথভাবে ‘বিশ্বজুড়ে দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক পদ্ধতির জন্য' নোবেল অর্থনীতি পুরস্কার পান Abhijit Banerjee

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় NYAY-কে সমর্থন করেছেন, এটি বাস্তবে পরিণত হবেই: প্রিয়াঙ্কা গান্ধি

নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানান Priyanka Gandhi (ফাইল ছবি)

নয়া দিল্লি:

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি ভঢ়রা মঙ্গলবার নোবেল পুরস্কার জয়ের জন্য ভারতীয় বংশোদ্ভূত অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি কংগ্রেসের প্রস্তাবিত ন্যূনতম আয়ের গ্যারান্টি প্রকল্প NYAY-কে সমর্থন করেছিলেন সদ্য নোবেল জয়ী এই অর্থনীতিবিদ (Abhijit Banerjee) সেকথা মনে করিয়ে তিনি (Priyanka Gandhi) আশাপ্রকাশ করেন যে একদিন এই ন্যায় প্রকল্প বাস্তবে পরিণত হবে। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় তাঁর স্ত্রী এস্থার ডুফ্লো এবং অন্য অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারের সঙ্গে "বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক পদ্ধতির জন্য" সম্মিলিতভাবে এই পুরস্কার পান। হিন্দিতে পোস্ট করা একটি টুইটে প্রিয়াঙ্কা গান্ধি লেখেন, "দারিদ্র্য দূরীকরণের বিষয়ে গবেষণা করা ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন"। 

"কংগ্রেসের ইস্তেহারে ন্যায় প্রকল্পের বিষয়ে অধ্যাপক বন্দ্যোপাধ্যায়ও পরামর্শ দিয়েছিলেন। আশা করি এই প্রকল্পটি একদিন বাস্তবে পরিণত হবে," কংগ্রেসের সাধারণ সম্পাদক একথা বলেন।

অমর্ত্য সেনের পর অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, "Nobel" ছাত্রদের নিয়ে গর্বিত প্রেসিডেন্সি

সোমবার কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি এবং রাহুল গান্ধিও অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নোবেল জয়ের জন্য তারিফ করেন।

রাহুল গান্ধি বলেন যে তিনি অর্থনীতিকে পুনরায় রূপ দিতে সহায়তা করার জন্য কংগ্রেসের "ন্যায়" প্রকল্পটি রূপায়ণেও সহায়তা করেছিলেন।

টুইটারে তিনি বলেন, "অভিজিৎ ন্যায়ের ধারণাটি রূপায়ণে সহায়তা করেন যা দারিদ্র্য দূরীকরণে এবং ভারতীয় অর্থনীতিকে চাঙা করার ক্ষেত্রে সাহায্য করতে পারে। কিন্তু এর পরিবর্তে এখন আমাদের কাছে মোদিনোমিক্স রয়েছে, যা দেশের অর্থনীতিকে ধ্বংস করছে এবং দারিদ্র্যকে আরও বাড়িয়ে তুলছে"  টুইটারে বলেন তিনি।

নোবেল পুরস্কার পাওয়ায় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী মোদি

এর আগে কংগ্রেস নেতা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও  অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নোবেল পুরস্কার  জয়ের জন্য অভিনন্দন জানান  তিনি বলেন, দারিদ্র দূরীকরণ এবং নতুন প্রযুক্তির উন্নতিতে ওঁর অবদান সত্যিই নয়া পথের দিশারী। তিনি আরও বলেন, উন্নয়ন অর্থনীতিতে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের যুগান্তকারী উদ্ভাবন ভারতের মতো উন্নয়নশীল দেশে নীতি নির্ধারণের ক্ষেত্রে প্রয়োগের উপযুক্ত ও জরুরি। নোবেলজয়ী এই বাঙালিকে লেখা এক চিঠিতে মনমোহন সিং লেখেন, ‘‘দ্বিতীয় ভারতীয় হিসেবে আপনি অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন এটা জেনে অত্যন্ত আনন্দ ও গর্ব অনুভব করছি।'' তিনি ওই চিঠিতে আরও লেখেন, ‘‘আমার আন্তরিক অভিন‌ন্দন আপনাকে এবং আপনার সহ-বিজয়ীদের। দারিদ্র দূরীকরণ এবং নতুন টেকনিকের উন্নতিতে ওঁর আপনার অবদান সত্যিই নতুন পথের দিশারী।''

দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News