জঙ্গি বা নকশালদের দ্বারা আক্রান্ত হলে ক্ষতিপূরণ পেতে আবশ্যিক হল আধার

অসম ও মেঘালয় ছাড়া ভারতের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য এই নিয়ম লাগু হচ্ছে।

জঙ্গি বা নকশালদের দ্বারা আক্রান্ত হলে ক্ষতিপূরণ পেতে আবশ্যিক হল আধার

জারি হওয়া এক নোটিশে বলা হয়েছে আক্রান্তদের ক্ষতিপূরণ পেতে হলে নিজেদের আধার নম্বর জমা দিতে হবে।

নয়াদিল্লি:

জঙ্গি বা নকশালদের দ্বারা ক্ষতিগ্রস্তরা কেন্দ্রীয় সরকারের কোনও প্রকল্প থেকে ক্ষতিপূরণ পেতে চাইলে নিজেদের আধার কার্ড (Aadhaar Made Mandatory) দেখাতে হবে। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Ministry) তরফে একথা জানানো হয়েছে। এদিন জারি হওয়া এক নোটিশে বলা হয়েছে আক্রান্তদের ক্ষতিপূরণ বা কোনও রকম আর্থিক সহায়তা পেতে হলে নিজেদের আধার নম্বর জমা দিতে হবে। আধার কার্ড না থাকলে তার জন্য আবেদন করতে হবে। কেবল অসম ও মেঘালয় ছাড়া ভারতের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য এই নিয়ম লাগু হচ্ছে। যেহেতু অসম ও মেঘালয়ের সর্বত্র এখনও আধার পৌঁছে দেওয়া সম্ভব হয়নি, তাই ওই দুই রাজ্যকে এই নিয়ম থেকে বাদ দেওয়া হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাঁদের আধার নম্বর নেই অথবা যাঁরা আধার নম্বরের আবেদনও করেননি, তাঁদের আধারের জন্য আবেদন করতে হবে।

রেলের বড় চমক! ট্রেনে বসেই দেখা যাবে সিনেমা, পছন্দের শো

স্বরাষ্ট্র মন্ত্রকের এক বর্ষীয়ান আধিকারিক বলেন, প্রাথমিক ভাবে ক্ষতিপূরণ রাজ্যই দেবে। পরে রাজ্যকে সেই টাকা দিয়ে দেয় কেন্দ্র। তিনি আরও বলেন এই খাতে বছরে সামগ্রিক ভাবে ৬ থেকে ৭ কোটি টাকা খরচ হয়।

তিনি আরও জানান, যাঁদের আধার নেই এবং যাঁদের বাসস্থান সংলগ্ন ব্লক, তালুক বা তফশিলে কোনও আধার নথিভুক্তির কেন্দ্রও নেই, তাঁদের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রকই সংশ্লিষ্ট সংস্থার সাহায্যে আধারের ব্যবস্থা করে দেবে।

ধরা পড়ল প্যারোলে ছাড়া পেয়ে পলাতক মুম্বই বিস্ফোরণ কাণ্ডের অন্যতম দোষী ‘ড. বম্ব'

যাঁদের আধার নেই, অথচ আধারের জন্য আবেদন করেছেন তিনি ক্ষতিপূরণ/ আর্থিক সাহায্য পাবেন একটি ‘আইডেন্টিফিকেশন স্লিপ'-এর সাহায্যে। সেই স্লিপের মধ্যে লেখা থাকবে সংশ্লিষ্ট ব্যক্তির আধারের জন্য আবেদন করার কথা। অথবা স্লিপের পরিবর্তে অন্য কোনও সরকারি পরিচয়পত্র, যথা প্যান কার্ড, ভোটার আইডি কার্ড, রেশন কার্ড বা এমন কোনও পরিচয়পত্র, যাতে আবেদনকারীর ছবি রয়েছে এবং তা কোনও গেজেটেড আধিকারিক/ তহশিলদার ইস্যু করেছেন তার সাহায্যেও ক্ষতিপূরণ পাওয়া যাবে।

গত মাসে প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনার জন্যও আধার আবশ্যিক করে কেন্দ্রীয় সরকার। 

More News