তাপপ্রবাহ নিয়ে বিশেষ বুলেটিন ছড়িয়ে দেওয়া হল 17টি রাজ্যে

তাপপ্রবাহের করাল গ্রাসে পড়া সতেরোটি রাজ্যে এখন থেকে প্রত্যেকদিন বিশেষ তাপ বুলেটিন সরবরাহ করা হবে

 Share
EMAIL
PRINT
COMMENTS
তাপপ্রবাহ নিয়ে বিশেষ বুলেটিন ছড়িয়ে দেওয়া হল 17টি রাজ্যে

জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থা সোশ্যাল মিডিয়ায় জোরদার প্রচার চালাচ্ছে এই নিয়ে


নিউ দিল্লি:  জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থা শুক্রবার জানিয়েছে যে, তাপপ্রবাহের করাল গ্রাসে পড়া সতেরোটি রাজ্যে এখন থেকে প্রত্যেকদিন পাঁচ-দিনের পূর্বাভাষ ছাড়াও বিশেষ তাপ বুলেটিন সরবরাহ করা হবে, যাতে সাধারণ মানুষ প্রবল তাপপ্রবাহের সঙ্গে লড়াই করতে গিয়ে নিজেদের আগে থেকেই প্রস্তুত করে রাখতে পারে।
একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে, যে মিটিং-এ এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, তার বক্তব্য রাজ্যগুলির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।
ভারতীয় আবহবিদ্য বিভাগের পক্ষ থেকে সরকারীভাবে জানানো হয়েছে যে, পাঁচ-দিনের আবহাওয়ার পূর্বাভাষের পাশাপাশি এবার থেকে বিশেষ তাপ-বুলেটিন পেশ করা হবে সকাল সাড়ে সাতটার সময়, যাতে দিনের শুরুতেই সাধারণ মানুষ জেনে যেতে পারে, কীভাবে যুঝতে পারে তারা এই প্রবল গরমের সঙ্গে।
সাম্প্রতিক কালে বিভিন্ন রাজ্যে ঘটে যাওয়া প্রবল কালবৈশাখী এবং বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির ব্যাপার নিয়ে পরিকল্পনা আছে তাদের। কীভাবে লড়াই করা যাবে প্রকৃতির এই রোষের সঙ্গে, তা নিয়েও বুলেটিনটিতে কথা বলবে তারা।
সংশ্লিষ্ট বিষয়টিতে তাদের অ্যাকশন প্ল্যান নিয়ে, একদম পূর্নাঙ্গ একটি পর্যালোচনা থাকবে। প্রতিটি রাজ্যের জেলাস্তর অবধি ছড়িয়ে দেওয়া হবে এই অ্যাকশন প্ল্যান। যে সমস্ত শ্রমিকরা এই তুমুল গরমের মধ্যে দুপুরবেলার রোদ মাথায় নিয়ে কাজ করে চলেন নিরন্তর এবং স্বাভাবিকভাবেই অসুস্থও হয়ে পড়ে, তাদের মধ্যে কেউ কেউ- জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থা খুব গুরুত্ব দিয়ে ভাবছে তাদের কথাও।
জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থা নিজেদের স্বেচ্ছাসেবকদেরও প্রস্তুত থাকতে বলেছে। যাতে কোনও আপৎকালীন সময়ে তারা তড়িঘড়ি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। তারা সংশ্লিষ্ট রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে, এই ব্যাপার নিয়ে রাজ্যগুলির পরিকল্পনাও তাদের জানাতে। যাতে সমস্ত ব্যাপারটির মোকাবিলা করা যায় অত্যন্ত সুষ্ঠুভাবে।
জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থা সোশ্যাল মিডিয়াতেও সর্বাঙ্গীণভাবে একটি প্রচারের ব্যবস্থা করেছে, যেখানে পরিস্কারভাবে বলে দেওয়া হয়েছে- তাপপ্রবাহ, ঝড় কিংবা বজ্রপাতের সঙ্গে কীভাবে মোকাবিলা করতে হবে। ‘বিট অব হিট ইন্ডিয়া’ শীর্ষক এই ক্যাম্পেনটিকে দারুণ প্রচারের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়াটাই এখন তাদের মূল লক্ষ্য।

 

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................