This Article is From Feb 24, 2020

ওবামার পথেই হাঁটলেন ডোনাল্ড ট্রাম্প! টানলেন ডিডিএলজে ছবির প্রসঙ্গ

সৃজনশীলতার প্রেক্ষিতে ভারতের বিনোদন জগত বিশ্বে বড় প্রভাব ফেলেছে। বিশ্বের বৃহৎ ক্রীড়া স্টেডিয়ামে মোতেরাতে বক্তব্য রাখতে গিয়ে সোমবার মার্কিন প্রেসিডেন্ট 'ডিডিএলজে' ও 'শোলে' ছবির প্রসঙ্গ টানেন।

রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথমবার ভারতে এসে মোতেরা স্টেডিয়ামে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট।

হাইলাইটস

  • ট্রাম্পের ভাষণে ডিডিএলজে ও শোলের প্রসঙ্গ টানেন ডোনাল্ড প্রেসিডেন্ট
  • ভারতীয় বিনোদন জগতের ভূমিকা বিশ্ব মানচিত্রে অপরিসীম
  • এদিন বলেছেন তিনি
আহমেদাবাদ:

সৃজনশীলতার প্রেক্ষিতে ভারতের বিনোদন জগত বিশ্বে বড় প্রভাব ফেলেছে। বিশ্বের বৃহৎ ক্রীড়া স্টেডিয়াম মোতেরাতে (Motera Cricket Stadium) বক্তব্য রাখতে গিয়ে সোমবার এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট (Donald Trump)। তিনি 'ডিডিএলজে' ও 'শোলে' ছবির প্রসঙ্গ টানেন। তাঁর মুখে এদিন ছিল শচিন তেন্ডুলকর ও বিরাট কোহলির নামও। প্রায় লক্ষাধিক মানুষের সামনে সোমবার মার্কিন প্রেসিডেন্ট (US President) বলেন,"গোটা ব্রহ্মাণ্ডের মানুষ ক্লাসিক ভারতীয় ছবি ডিডিএলজি (DDLJ) ও শোলের (Sholay) থেকে বিনোদন খুঁজে পান। ভারতীয় ভাংরা, গান, নাচ ও নাটক থেকে অনুপ্রেরণা পান। আপনারা শচিন তেন্ডুলকর ও বিরাট কোহলির জন্য গলা ফাটান।" এই দেশের অন্যতম প্রতিভাময় ও সৃজনশীল ক্ষেত্র বলিউড, বছরে প্রায় ২০০০-র মতো ছবি প্রযোজনা করে। এদিন এমন প্রশংসাও শোনা গিয়েছে ট্রাম্পের গলাতে।

ডোনাল্ড ট্রাম্প দিল্লি আসার কয়েক ঘণ্টা আগে রাজধানীতে সংঘর্ষে মৃত্যু পুলিশকর্মীর

এর আগেও ২০১৫ সালে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরে তিনি ডিডিএলজে ছবির একটা সংলাপ টেনেছিলেন। দিল্লির এক অনুষ্ঠানে ওবামা বলেছিলেন, সেনোরিটা বড়ে বড়ে দেশ মে... আপনারা বুঝতেই পারছেন, আমি কী বলতে চাইছি। এদিন বিশ্ব বিনোদন জগতে বলিউডের প্রভাব প্রসঙ্গে মুখ খোলার পাশাপাশি কেন্দ্রের একাধিক প্রকল্পের প্রশংসায় মুখর হন ইউএস প্রেসিডেন্ট। সেই সব প্রকল্প দেশের উন্নয়নে বড় ভূমিকা নিয়েছে, সোমবার মোতেরাতে বলেছেন, ডোনাল্ড ট্রাম্প। 

‘জানেন কি মোহনদাস করমচাঁদ গান্ধি কে ছিলেন?', ট্রাম্পকে আক্রমণ কংগ্রেসের

এদিন সকালে আহমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরের মাটি ছোঁয় ট্রাম্পের বিশেষ এয়ার ফোর্স-১ বিমান। তাঁকে আলিঙ্গন করে উষ্ণ অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উপস্থিত ছিলেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও পরিবারের অন্যরা। এরপর প্রায় ২২ কিমি পথ রোড শো করে সবরমতি আশ্রম পৌঁছালেন সপার্ষদ ডোনাল্ড ট্রাম্প। সেখানে গিয়ে গান্ধিজির ঐতিহাসিক চরকায় সুতো কাটেন স্বস্ত্রীক ট্রাম্প। ভিজিটর্স বুকে তিনি লেখেন, "আমার প্রিয় বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।এই সুন্দর সফর আয়োজন করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। এরপর মোতেরা হয়ে আগ্রা পৌঁছালেন ট্রাম্প। এদিন রাতের দিকে দিল্লির পালাম বিমানবন্দরে নামবে তাঁর বিশেষ বিমান। মঙ্গলবার এই সফরের শেষ দিনে কূটনৈতিক স্তরে একাধিক চুক্তি স্বাক্ষর করবেন দুই রাষ্ট্র নেতা।