কালের ঘন্টাধ্বনিঃ 277 বছরের ঐতিহাসিক ঘন্টা পাওয়া গেল চিনের গ্রামে

ঘন্টাটির ওজন 200 কেজি। উচ্চতা  1 মিটার। ব্যাস 80 সেন্টিমিটার। সংবাদসংস্থা জিনহুয়া জানিয়েছে এই তথ্যটি।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কালের ঘন্টাধ্বনিঃ  277 বছরের ঐতিহাসিক ঘন্টা পাওয়া গেল চিনের গ্রামে

ঘন্টাটির ওজন 200 কেজি। উচ্চতা  1 মিটার।

শিজিয়াঝুয়াং (চিন): 

উত্তর চিনের ঐতিহাসিক রাজ্য হেবেই। বুদ্ধ ধর্মের হরেক নিদর্শন ছড়িয়ে রয়েছে এই রাজ্যের আনাচেকানাচে। অষ্টাদশ শতাব্দীর রাজপ্রাসাদ, বাগান, প্যাগোডা...এখনও রয়েছে সবই। বহু মানুষ প্রতি বছর সারা বিশ্ব থেকেই আসেন এই রাজ্যের এই নিদর্শনগুলির আকর্ষণে। গতকাল এখানকারই একটি গ্রাম থেকে পাওয়া গেল  277 বছর আগে তৈরি হওয়া একটি ঘন্টা। ঘন্টাটির ওজন 200 কেজি। উচ্চতা  1 মিটার। ব্যাস 80 সেন্টিমিটার। সংবাদসংস্থা জিনহুয়া জানিয়েছে এই তথ্যটি। ঘন্টাটির ঐতিহাসিক মূল্যই শুধু নয়, শিল্পের দিক দিয়েও এর গুরুত্ব অপরিসীম। প্রায় তিনশো বছর আগে তৈরি ঘন্টাটির গায়ে খোদাই করা রয়েছে দুটো ভাগ। উপরের ভাগে রয়েছে আটটি বাস্তব চরিত্র, যাঁরা ওই সময়ে ক্ষমতায় থাকা রাজা ও যুবরাজের প্রশ্বস্তি করে ও তাঁদের দীর্ঘ জীবনের জন্য শুভকামনা জানিয়ে কিছু কথা লিখেছেন। ঘন্টার নিচের ভাগটিতে তিনশোরও বেশি চরিত্র খোদাই করে রাখা রয়েছে। চিনের সাংস্কৃতিক ও ঐতিহাসিক সামগ্রী বিশেষজ্ঞ বলছিলেন চিনের ইতিহাসের সঙ্গে এই ঘন্টাটি জড়িয়ে আছে ওতপ্রোতভাবে দীর্ঘ কয়েক শতাব্দী ধরেই। প্রথমে এই ঘন্টাটি ব্যবহার করা হত বার্তা দেওয়ার জন্য। পরে এটিকে একটি বাদ্যযন্ত্র হিসেবেও ব্যবহার করা হয়। 

 

এই ঘন্টা তৈরির পর পেরিয়ে গিয়েছে প্রায় তিনশো বছর সময়। হোয়াংহো দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। গোটা পৃথিবীই তার নিজের তালেই বদলে গিয়েছে অনেকটা।  এর মধ্যেই এখনও রয়ে গিয়েছে অতিবৃদ্ধ ও ভারী ঘন্টাটি। চিনের বাতাসে ইতিহাস ও ঐতিহ্যের ধ্বনি মিশিয়ে চলে সে। সন্তর্পণে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

পড়ুন | Read In

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................