ছোট্ট পোকা আটকে দিল বহু ট্রেন! ভোগান্তি ১২ হাজার যাত্রীর

ছুটির দিনেও চরম ভোগান্তিতে পড়লেন ১২ হাজার যাত্রী। আটকে গেল এক ডজন ট্রেন। ভাবছেন, দুর্ঘটনা না, মিটিং-মিছিল!

 Share
EMAIL
PRINT
COMMENTS
ছোট্ট পোকা আটকে দিল বহু ট্রেন! ভোগান্তি ১২ হাজার যাত্রীর

শর্ট সার্কিটে পুড়ে মারা গেছে পোকাটি (প্রতীকী)


টোকিও: 

ছুটির দিনেও চরম ভোগান্তিতে পড়লেন ১২ হাজার যাত্রী। আটকে গেল এক ডজন ট্রেন। ভাবছেন, দুর্ঘটনা না, মিটিং-মিছিল! কী কারণে রবিবারের নাস্তানাবুদ হলেন নিত্যযাত্রীরা? আগে বলা কোনও কারণেই এমন ঘটনা ঘটেনি। একটা ছোট্ট স্লাগ (slug) বা শামুক জাতীয় পোকা ঘটিয়েছে যাবতীয় কাণ্ড। ঘটনাস্থল জাপান (Japan)। 

গত ৩০ মে বিদ্যুত চলাচল বন্ধ করে দেয় নাকি পোকাটি। ফলে, লাইন দিয়ে দাঁড়িয়ে পড়ে নানা শাখার একাধিক ট্রেন। বিশ্বাস করতে কষ্ট হলেও ঘটনা যে সত্যি জানিয়েছেন দক্ষিণ জাপানের কিউসু রেল বিভাগ। 

ওই পোকার জন্য নাকি থমকে যায় ২৬টি ট্রেনের যাত্রা। ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী। গন্তব্যে পৌঁছোতে দেরী হয়ে যায় সবার। যে দেশের গতি সবাইকে ছাপিয়ে যায় সেই দেশ সেদিন প্রায় স্তব্ধ হতে বসেছিল। 

কিন্তু কী এমন ঘটেছিল সেদিন যে বিশ্বের দ্রুতগামী দেশ থমকে যেতে বাধ্য হয়েছিল সেদিন। রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যত নষ্টের গোড়া ওই স্লাগ। যেটি রেলওয়ে ট্র্যাকের কাছাকাছ অবস্থিত একটি বৈদ্যুতিক যন্ত্রের মধ্যে দিয়ে যাচ্ছিল।  

রেলওয়ের এক মুখপাত্রের কথায়, "স্লাগের ওই চলাফেরায় শর্ট সার্কিট হয় যন্ত্রে। পোকাটি পুড়ে মারা যায়। বিদ্যুতের অভাবে থেমে যায় ট্রেন।" 

স্থানীয় সংবাদ মাধ্যমের মতে, শর্ট সার্কিটে পুড়ে মারা যায় পোকাটি। রেলওয়ে দফতর অবশ্য এই নিয়ে মুখ খোলেনি।

"প্রায়ই চলন্ত ট্রেনে হরিণ কাটা পড়ার মতো সমস্যায় ভুগতে হয় রেলওয়েকে। তবে একটা ছোট্ট পোকা যএ এভাবে থামিয়ে দেবে দেশর গতি, কেউ ভাবতে পারেনি" জানিয়েছে রেল কর্তপক্ষ।

ছোট্ট পোকার এমন সাংঘাতিক ক্ষমতা দেখে আতঙ্কিত রেলওয়ে বিভাগ এরপর ট্রেন চলাচলের আগে ভালো করে পরীক্ষা করে দেখে নেয় আর কোনও যন্ত্রে স্লাগ লুকিয়ে নেই তো!  



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................