This Article is From Mar 17, 2020

কোয়ারান্টাইন করলেও করোনা ভাইরাসের পরীক্ষা হয়নি: স্পেনফেরত ভারতীয় পড়ুয়ার অভিযোগ

এক পড়ুয়া জানিয়েছেন, তাঁকে পশ্চিম দিল্লির দ্বারকায় রাখা হয়েছিল। তাঁর অভিযোগ করোনা ভাইরাসের সংক্রমণের কোনও পরীক্ষা তাঁর উপরে করা হয়নি।

কোয়ারান্টাইন সেন্টারের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

হাইলাইটস

  • পশ্চিম দিল্লির আইসোলেশন বিভাগকে নিয়ে অভিযোগ উঠল
  • সেখানকার ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
  • স্পেন থেকে আসা ১৫০ ভারতীয়কে সেখানে রাখা হয়েছিল
নয়াদিল্লি:

করোনা-আক্রান্ত (Coronavirus) স্পেনে (Spain) আটকে পড়া ১৫০ ভারতীয় পড়ুয়াকে দিল্লিতে (Delhi) কোয়ারাইন্টান করে রাখা হয়েছিল। এবার সেই আইসোলেশন বিভাগটিকে নিয়ে অভিযোগ উঠল নিয়মের শিথিলতা এবং খারাপ স্বাস্থ্য ব্যবস্থার। এক পড়ুয়া জানিয়েছেন, তাঁকে পশ্চিম দিল্লির দ্বারকায় রাখা হয়েছিল। কিন্তু ১২ ঘণ্টা পরে কয়েকটি পরীক্ষা করিয়ে তাঁকে ছেড়ে দেওয়া হয়। তাঁর অভিযোগ করোনা ভাইরাসের সংক্রমণের কোনও পরীক্ষা তাঁর উপরে করা হয়নি। NDTV-কে কয়েকজন পড়ুয়া জানিয়েছেন, তাঁদের পরীক্ষার আগে কয়েক ঘণ্টা অপেক্ষা করানো হয়েছে। একটি ক্লিপে শোনা গিয়েছে এক নার্স জানাচ্ছেন, তাঁর কাছে একটিই থার্মোমিটার রয়েছে। কোয়ারান্টাইন ব্যবস্থার ভিডিওয় দেখা গিয়েছে নোংরা শৌচাগার ও ঘর। সোশ্যাল মিডিয়ায় শেয়ার হয়েছে সেই ভিডিও।

করোনা সংক্রমণে দেশে তৃতীয় মৃত্যু, আক্রান্ত ১৩৭: জেনে নিন ১০ তথ্য

এক পড়ুয়া NDTV-কে জানিয়েছেন, ‘‘আমরা নামার পরই বিমানবন্দরে ‘থার্মাল স্ক্রিনিং' করা হয়। আমি যা দেখেছি লোকেরা নিজেদের ভ্রমণ ইতিহাস বলার ক্ষেত্রে সততার পরিচয় দিয়েছেন। তাঁদের দায়িত্বজ্ঞান রয়েছে।''
তিনি আরও জানাচ্ছেন, ‘‘আমরা আইসোলেশন ইউনিটে পৌঁছতেই কয়েক জন আমায় বললেন, আমরা আমাদের ভ্রমণ ইতিহাস না বললেই ভাল করতাম। প্রথমে বলা হয়েছিল আমাদের ছত্রপুরে নিয়ে যাওয়া হবে। কিন্তু পরে আমাদের দ্বারকায় নিয়ে যাওয়া হয়।''

"করোনা ভাইরাস সুনামির মতো", আর্থিক বিপর্যয় নিয়ে সতর্ক করলেন রাহুল গান্ধি

তাঁর অভিযোগ, ‘‘ইউনিটে আমাদের বলা হয় এখানে করোনা ভাইরাসের কোনও পরীক্ষা হবে না। আমাদের অধিকাংশকেই চলে যেতে বলা হয়। কেবল যাঁদের উচ্চ রক্তচাপ ও জ্বর রয়েছে তাঁদের রেখে দেওয়া হয়।''
জেলা শাসক রাহুল সিংহ NDTV-কে বলেন, সব রকমের বন্দোবস্তের সময় পাওয়া যায়নি। মাত্র একদিন সময় দেওয়া হয়েছিল প্রস্তুতির জন্য। ফলে সেই সময়ে ন্যূনতম ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়েছিল যার ফলে পরীক্ষা করা যায়। তবুও স্পেন থেকে আসা পড়ুয়া বা অন্য ব্যক্তিদের অভিযোগের বিষয়টি তিনি খতিয়ে দেখবেন বলে জানান।

১৪৩টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭,০০০। চিনের উহান শহর থেকে গত ডিসেম্বরে এই রোগের প্রাদুর্ভাব ঘটে।

ভারতে ১২০ জনের উপরে আক্রান্ত হয়েছেন। মৃত ৩। সোমবার দেশের সমস্ত স্কুল, কলেজ, জিম, সুইমিং পুল বন্ধ রাখার কথা জানায় কেন্দ্র।

.