This Article is From Feb 21, 2019

মোদীর অনুরোধে সৌদির জেলে থাকা ৮৫০ ভারতীয় বন্দিকে মুক্তির নির্দেশ দিলেন সলমন

মোদী বলেন আমরা দু' পক্ষই  একটা ব্যাপারে সম্মত   হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্ন  নেই। যে সমস্ত  দেশ সমর্থন করে তাদের পাশে  থাকার কোনও  দরকার নেই

মোদীর অনুরোধে সৌদির জেলে থাকা ৮৫০ ভারতীয় বন্দিকে  মুক্তির নির্দেশ দিলেন সলমন

পুলওয়ামায় যে জঙ্গি হানা হয় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে  দু’পক্ষই

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুরোধে সৌদি আরবের জেলে থাকা ৮৫০ জন বন্দিকে মুক্তি দিতে সম্মত হলেন  সে দেশের রাজপুত্র মহম্মদ বিন সলমন। প্রয়োজনীয় নির্দেশও দিয়ে দিলেন তিনি। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার টুইট  করে জানিয়েছেন দেশের জন্য আরও একটি ভাল খবর মিলেছে। প্রধানমন্ত্রী মোদীর অনুরোধে সে দেশের জেলে থাকা  ৮৫০ জন ভারতীয়কে মুক্তি দিতে চলেছেন।  পাশাপাশি এখন  থেকে প্রতিবছর ২ লাখ ভারতীয় হজে যেতে পারবেন। সে ব্যবস্থা করতেও রাজি হয়েছেন সলমন। এই ঘোষণা হয় বুধবার রাতের দিকে। তার আগে বৈঠক সেরেছেন সৌদি রাজপুত্র এবং প্রধানমন্ত্রী। সেখানে সন্ত্রাসবাদ মোকাবিলা নিয়ে  বিস্তারিত আলোচনা হয়। কাশ্মীরের পুলওয়ামায় যে জঙ্গি হানা হয় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে  দু'পক্ষই। এই জঙ্গি হানার আবহেই পাকিস্তান হয়ে ভারতে এসেছেন সৌদি রাজপুত্র।  বৈঠক শেষ হওয়ার পর মোদী জানান সৌদির তরফে তাঁকে জানানো হয়েছে  তারা সন্ত্রাসকে  নিয়ন্ত্রণে রাখতে ভারত এবং এই এলাকার  অন্য দেশ গুলির সঙ্গে একজোট  হয়ে কাজ করবে।

 মোদী বলেন আমরা দু' পক্ষই  একটা ব্যাপারে সম্মত   হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্ন  নেই। যে সমস্ত  দেশ সমর্থন করে তাদের পাশে  থাকার কোনও  দরকার নেই। পাকিস্তান হয়ে কাল  রাতে ভারতে এসেছেন সৌদি রাজপুত্র। ভারতীয় সাংবাদিকদের বুধবার সকালে   তিনি  বলেন ভারতের সঙ্গে  সু'সম্পর্ক রাখা আমাদের  দীর্ঘ দিনের পরম্পরা।  সৌদি রাজপুত্র ভারতে  আসার সময় প্রোটকল ভেঙে তাঁকে  স্বাগত জানাতে  বিমান বন্দরে পৌঁছে যান। দেশের মাটিতে নামতে না নামতেই তাঁকে আলিঙ্গন করেন মোদী। এরপর বিদেশ মন্ত্রকের তরফে টুইট করে বলা হয়, সম্পর্ক নতুন দিশা পেল।

.