Indian Air Force: শক্তিবৃদ্ধি, যুক্ত হল ৮ মার্কিন অ্যাপাচি অ্যাটাক চপার

বর্তমানে ভারতীয় বায়ুসেনার অন্যতম হাতিয়ার রুশ এমআই -35 হেলিকপ্টার, কিন্তু সেগুলির মেয়াদ শেষের পথে। এবার সেখানে জায়গা নিতে চলেছে Apache Attack Chopper।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Indian Air Force: শক্তিবৃদ্ধি, যুক্ত হল ৮ মার্কিন অ্যাপাচি অ্যাটাক চপার

AH-64E Apache বায়ুসেনার হয়ে কাজে যোগ দিল, মার্কিন অত্যাধুনিক ওই হেলিকপ্টার শক্তিবৃদ্ধি করবে ভারতীয় বায়ুসেনার।


পাঠানকোট: 

আরও শক্তি বৃদ্ধি হল ভারতীয় বায়ুসেনার (Indian Air Force)। মঙ্গলবার পাঠানকোটে মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি ৮টি অ্যাপাচি এএইচই-৬৪ই অ্যাটাক হেলিকপ্টার (Apache AH-64E attack helicopters) হেলিকপ্টার যোগ দিল ভারতীয় বিমান বাহিনীতে। এই অত্যাধুনিক হেলিকপ্টারগুলি ভারতের যুদ্ধক্ষেত্রে সক্ষমতা আরও বৃদ্ধি করবে বলে মনে করা হচ্ছে। ২০১৫ সালে, ভারত এই ধরণের ২২ টি হেলিকপ্টার সরবরাহের জন্য বোয়িংয়ের সঙ্গে বহু বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করে। এই হেলিকপ্টারগুলিকে (Apache) বর্তমানে বিশ্বের সবচেয়ে উন্নত হেলিকপ্টার হিসাবে বিবেচনা করা হয়। পাঠানকোটে এয়ারফোর্স স্টেশনে বায়ুসেনা প্রধান বিএস ধানোয়ার উপস্থিতিতে হেলিকপ্টারগুলি অন্তর্ভুক্ত করা হয় ভারতীয় বিমান বাহিনীতে।

বর্তমানে ভারতীয় বায়ুসেনার অন্যতম হাতিয়ার রুশ এমআই -35 হেলিকপ্টার, কিন্তু সেগুলির মেয়াদ শেষের পথে। এবার সেখানে জায়গা নিতে চলেছে ওই অ্যাপাচি এএইচই-৬৪ই অ্যাটাক হেলিকপ্টার । অ্যান্টি-আর্মার ক্ষেপণাস্ত্র চালিত হেলিকপ্টারগুলি রাজস্থানের মরুভূমিতে ট্যাঙ্ক ও  লক্ষ্যবস্তুতে নির্ভুল লক্ষ্যে আক্রমণ করতে পারে । এগুলি প্রতিপক্ষের শনাক্তকরণ এড়িয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এর উন্নত সেন্সর রয়েছে।

তৈরি হচ্ছে বালাকোটের মতো নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সক্ষম ভারতীয় ড্রোন

ভারতীয় বিমানবাহিনীর হয়ে অ্যাপাচি এএইচই-৬৪ই অ্যাটাক হেলিকপ্টার ২০১৮ সালের জুলাইয়ে প্রথম সফল পরীক্ষামূলক উড়ান সম্পন্ন করে। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে অ্যাপাচি উড়ানোর প্রশিক্ষণ নেন বায়ুসেনার প্রথম ব্যাচ।

এই হেলিকপ্টারগুলি প্রসঙ্গে বোয়িংয়ের বিবৃতি তুলে ধরেছে প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া। "এটি কার্যত যে কোনও ধরণের সামরিক অভিযানে প্রয়োজনীয় দক্ষতা দেখাতে সক্ষম। অ্যাপাচি এএইচই-৬৪ই অ্যাটাক হেলিকপ্টারগুলি উপযুক্ত সামরিক হেলিকপ্টার। এর মধ্যে রয়েছে বৃহত্তর থ্রাস্ট এবং লিফট, যৌথ ডিজিটাল নিয়ন্ত্রণ ক্ষমতা, টিকে থাকার অত্যাধুনিক ক্ষমতা এবং চটজলদি সিদ্ধান্ত নিয়ে এটিকে ব্যবহার করা সম্ভব"।

দ্রুত কাজে ফিরতে চলেছেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, "পুনর্গঠন ছাড়াই জেনারেশন, সুরক্ষা, শান্তিরক্ষা কার্যক্রম, এবং প্রাণঘাতী আক্রমণ সব ক্ষেত্রেই ব্যবহার করা যাবে এই অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টারকে, এগুলি যে কোনও পরিবেশে কমান্ডারের প্রয়োজন মেটাতে অনন্যভাবে উপযুক্ত" ।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................