৮ হাজার বছরেও পূর্ণযৌবনা! গোলাপি আভায় ঝলমলে বিশ্বের প্রাচীনতম মুক্তো

প্রত্নতাত্ত্বিকদের দাবি, নিওলিথিক সময়ের এই অমূল্য রত্ন সময়কে হারিয়ে সৌন্দর্যে আজও পূর্ণযৌবনা!

৮ হাজার বছরেও পূর্ণযৌবনা! গোলাপি আভায় ঝলমলে বিশ্বের প্রাচীনতম মুক্তো

৮ হাজার বছর পরেও একই ভাবে উজ্জ্বল (এএফপি)

আবু ধাবি:

ঝিনুকের বুকে জন্ম হয়েছিল ৮ হাজার বছর আগে (8,000-Year-Old Pearl)। যুগের পর যুগ কেটেছে। তারপরেও গোলাপি আভায় ঝলমলে বিশ্বের প্রাচীনতম মুক্তো। দেখা মিলেছে আবু ধাবিতে (Abu Dhabi)। প্রত্নতাত্ত্বিকদের দাবি, নিওলিথিক যুগের (Neolithic times) এই অমূল্য রত্ন সময়কে হারিয়ে সৌন্দর্যে আজও পূর্ণযৌবনা!

অনন্য নজির নাসার নভশ্চরদের! স্পেসস্যুট ছাড়াই বাইরে পা কোচ, মেয়ারের

সম্প্রতি, সংযুক্ত আরব আমিরশাহীর রাজধানী মারওয়াহ দ্বীপে খননের সময় একটি ঘরের মেঝের নীচে লুকিয়ে ছিল এই ঐশ্বর্য। প্রাচীনতম স্থাপত্যের সঙ্গে সঙ্গে খোঁজ মেলে এই দুর্লভ প্রাকৃতিক মুক্তোর। আবু ধাবির আবু ধাবি সংস্কৃতি ও পর্যটন দফতর জানিয়েছে, যে স্তর থেকে মুক্তোটির দেখা মিলেছে সেটি প্রায় খ্রিস্টপূর্ব ৫৮০০-৫৬০০ আমলের। এর আগে মারওয়াহ দ্বীপে খননের সময় অসংখ্য ভেঙে পড়া নওলিথিক আমলের পাথরের স্তম্ভ এবং পাথরের তৈরি জপমালা, নকশাকাটা তিরচিহ্নও পাওয়া গেছে। এই মুক্তো প্যারিসের জাদুঘরে প্রথমবার দর্শকদের সামনে নিয়ে আসা হবে আগামী ৩০ অক্টোবর।

৩০০০ মার্কিন ডলারে বিকোল 'যিশুখ্রিস্টের জুতো'! জানেন কী বিশেষ বৈশিষ্ট্য এই জুতোর?

বিশেষজ্ঞদের বিশ্বাস, নিওলিথিক যুগে মুক্তোর বিনিময়ে মেসোপটেমিয়া- ইরাক- সিরামিক দেশের লোকেরা জিনিস কেনাবেচা করত। আর মুক্তোর গয়নার কথা কে না জানে! পাশাপাশি, মুক্তো শিল্প একসময় সংযুক্ত আরব আমিরশাহীর অর্থনীতিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল। ১৯৩০-এর সময় থেকে জাপানেও এই শিল্প জনপ্রিয় হলে ধস নামে আরব আমীরশাহীর অর্থনীতিতে। উপসাগরীয় দেশ তখন আশ্রয় নেয় তেল আমদানি-রপ্তানিতে।