জুয়ার জন্য চুলের রোলারের মধ্যে লুকিয়ে পাখি পাচার, মার্কিন বিমানবন্দরে আটক যাত্রী

ফিঞ্চ পাখি প্রাথমিকভাবে জুয়া খেলার উদ্দেশ্যে ব্যবহার করা হয়। মানুষ বাজি ধরেন কোন পাখি কত জোরে চেঁচাবে এবং এক মিনিটে কতবার চেঁচাবে। সাধারণত এই দেশে এক একটি ফিঞ্চের দাম ১৮ ডলার থেকে ২৫ ডলারের মধ্যে

জুয়ার জন্য চুলের রোলারের মধ্যে লুকিয়ে পাখি পাচার, মার্কিন বিমানবন্দরে আটক যাত্রী

জন এফ কেনেডি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ব্যাগের ভিতরে চুলের রোলারের মধ্যে বন্দি অবস্থায় উদ্ধার কয়েক ডজন ফিঞ্চ পাখি

জন এফ কেনেডি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ডাফেল ব্যাগের ভিতরে চুলের রোলারের মধ্যে বন্দি অবস্থায় উদ্ধার হল কয়েক ডজন ফিঞ্চ পাখি। মার্কিন যুক্তরাষ্ট্রের কাস্টমস ও বর্ডার প্রোটেকশন জানায়, শনিবার গায়ানা থেকে নিউইয়র্ক ভ্রমণকারী এক যাত্রীকে সন্দেহ হয় তাঁদের। তাঁরই ব্যাগে করে তিনি ছোট, প্লাস্টিকের রোলারের ভিতরে লুকানো ৭০ টি ফিঞ্চ পাখি বয়ে নিয়ে যাচ্ছিলেন। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে যে পাখিগুলিকে "কোয়ারান্টাইনের অধীনে আটক করা হয়েছে।"

ওই যাত্রীকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল কিন্তু প্রবেশের জন্য তাঁর আবেদন প্রত্যাহার করতে সক্ষম হন। দেশে পাখি চোরাচালানের জন্য জরিমানা হলেও কর্মকর্তারা জানান, এই ক্ষেত্রে আর কোনও জরিমানা হয়নি।

ভোটের আগে বাংলাদেশে সন্ত্রাসের আবহ, রাজনৈতিক সংঘর্ষে মৃত দুই

নিউ ইয়র্কের এই এজেন্সির মুখপাত্র এন্থনি বুচি ওয়াশিংটন পোস্টকে বলেন যে গত ১২ থেকে ১৮ মাসে, নিউ ইয়র্কের এজেন্টরা প্রায় ২00 টি ফিঞ্চ পাখি উদ্ধার করেছে। তিনি বলেন, “বেশিরভাগ ক্ষেত্রেই পাখিদের চুলের রোলারের ভিতরে লুকিয়ে বা কখনও টয়লেট পেপার টিউবের মধ্যে লুকিয়ে এজেন্টদের চোখ ফাঁকি দিয়ে এই পাখি চোরাচালান করা হয়।”

যুক্তরাষ্ট্রের কাস্টমস ও বর্ডার সুরক্ষার নিউ ইয়র্ক ফিল্ড অফিসের পরিচালক ট্রয় মিলার এক বিবৃতিতে বলেন, “সংস্থাটির কৃষি বিশেষজ্ঞরা দেশের কৃষি অর্থনীতিতে উল্লেখযোগ্য ক্ষতির সম্ভাবনা রয়েছে এমন পশু রোগের সংক্রামণ প্রতিরোধে প্রথম প্রতিরক্ষা ব্যবস্থা।"

বুচি বলেন, ফিঞ্চ পাখি প্রাথমিকভাবে জুয়া খেলার উদ্দেশ্যে ব্যবহার করা হয়। মানুষ বাজি ধরেন কোন পাখি কত জোরে চেঁচাবে এবং এক মিনিটে কতবার চেঁচাবে। সাধারণত এই দেশে এক একটি ফিঞ্চের দাম ১৮ ডলার থেকে ২৫ ডলারের মধ্যে।

কাশতে কাশতে রোগীর মুখ থেকে বেরিয়ে এল জমাট বাঁধা রক্তের ডালপালা, তাজ্জব চিকিৎসকেরা

বিমানবন্দরে উদ্ধার করা পাখিগুলি মার্কিন কৃষি অধিদফতরের ভেটেরিনারী সার্ভিস অফিসে পাঠানো। মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও যাত্রী পাখি নিয়ে ভ্রমণ করতেই আপ্রেন যদি তাঁর বৈধ কাগজপত্র থাকে। ইউএসডিএর প্রাণী ও উদ্ভিদ স্বাস্থ্য পরিদর্শন পরিষেবার তথ্য অনুসারে, বাণিজ্যিক ব্যবহারের জন্য পাখি আমদানি করাও বৈধ, তবে আমদানিকারকের অনুমতি থাকতে হবে এবং পাখিদের অবশ্যই USDA পশু আমদানি কেন্দ্রে কোয়ারান্টাইন করা উচিত।

বিশ্বের আরও খবর এখানে 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)