7 জন রোহিঙ্গা মুসলিমকে মায়ানমারে পাঠাচ্ছে আসাম

Rohingya muslims: আসামের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল ভাস্করজ্যোতি মহান্ত বলেন, "এটি একটি রুটিন প্রক্রিয়া, আমরা সব অবৈধ বিদেশীদেরই নির্বাসিত করি"।

 Share
EMAIL
PRINT
COMMENTS
7 জন রোহিঙ্গা মুসলিমকে মায়ানমারে পাঠাচ্ছে আসাম

অনুপ্রবেশের অপরাধে 2012 সাল জেলে রয়েছেন ওই  সাতজন রোহিঙ্গা মুসলিম


গুয়াহাটি: 

একটি বাসে করে প্রতিবেশী দেশ মায়ানমারে পাঠানো হবে সাতজন রোহিঙ্গা মুসলিমকে।পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন অনুপ্রবেশের অপরাধে 2012 সাল জেলে রয়েছেন ওই  সাতজন রোহিঙ্গা মুসলিম। এই পদক্ষেপ জাতিসংঘের সমালোচনার মুখে পড়েছে।  বলপূর্বক ওই রোহিঙ্গাদের ফেরত পাঠানো আন্তর্জাতিক আইন লঙ্ঘনের মুখেও পড়তে পারে।

আসামের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল ভাস্করজ্যোতি মহান্ত বলেন, "এটি একটি রুটিন প্রক্রিয়া, আমরা সব অবৈধ বিদেশীদেরই নির্বাসিত করি"।

 নবান্নের বৈঠকে রোহিঙ্গাদের চিহ্নিত করার নির্দেশ দিলেন রাজনাথ

জাতিসংঘের বিশেষ প্রতিবেদক তেন্ডাই আচিউইম বলেন, "শরণার্থীদের জোর করে ওই দেশেই ফের পাঠানো তাঁদের সুরক্ষা করার অধিকারকে অস্বীকার করে।”

একটি বিশেষ সূত্রের খবর, রোহিঙ্গারা যারা সেন্ট্রাল রাখাইনের কিউক দও শহরতলি থেকে এসেছেন তাঁদের আসামের শিলচরের একটি আটক কেন্দ্র থেকে পাঠিয়ে দেওয়া হবে। আগামীকাল মায়ানমার কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে তাঁদের।

 রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশের পাশে দাঁড়ানো উচিত ভারতের: রাষ্ট্রপুঞ্জ

সূত্রের খবর, মায়ানমার সব নথি এবং তাদের পরিচয় নিয়ে সন্তুষ্ট।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুটেয়েরসের মতে, রোহিঙ্গাদের সমস্যা সমাধানের জন্য ভারতকে মায়ানমারের উপর প্রভাব খাটাতে হবে।

"এই লোকরা বর্তমান পরিস্থিতিতে সহজেই ওখানে ফিরতে চাইবেন না। কারণ তাঁরা ভয় পাবেন। ওখানে এখন যা অবস্থা তাতে সম্মানের জীবন নিয়ে বাঁচতে পারবেন না তাঁরা। সুতরাং, বিশাল বিনিয়োগের প্রয়োজন।" বলেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুটেয়েরস।

দিল্লির একটি অনুষ্ঠানে তিনি বলেন, "আমি বিশ্বাস করি যে ভারতের মতো একটি দেশের মায়ানমারের সাথে সত্যিই ভালো সম্পর্ক রয়েছে। সুতরাং সমস্ত রকমের সম্ভাব্য বিষয় দেখতে হবে। চীন ও অন্যান্য দেশের মতো, মায়ানমারেও এই মানুষ দের ফিরে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি করতে হবে।”

© Thomson Reuters 2018


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................