প্রয়াত হলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি জর্জ এইচ ডব্লু বুশ

প্রয়াত হলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি  জর্জ এইচ ডব্লু বুশ। বয়স হয়েছিল ৯৪ বছর।

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রয়াত  হলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি জর্জ এইচ ডব্লু বুশ

১৯৯২ সালে  রাষ্ট্রপতি নির্বাচনে ক্লিন্টনের কাছে  হেরে যান বুশ।


ওয়াশিংটন: 

হাইলাইটস

  1. প্রায়ত হলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি জর্জ এইচ ডব্লু বুশ
  2. ঠান্ডা লড়াইয়ের শেষের দিকে রাষ্ট্রপতি হন বুশ
  3. পরবর্তী সময়ে তাঁর ছেলেও হোয়াইট হাউজের বাসিন্দা হয়েছিলেন

প্রয়াত হলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি  জর্জ এইচ ডব্লু বুশ। বয়স হয়েছিল ৯৪ বছর। ঠান্ডা লড়াইয়ের শেষের দিকে  রাষ্ট্রপতি  হন বুশ। পরবর্তী সময়ে তাঁর ছেলেও হোয়াইট হাউজের বাসিন্দা হয়েছিলেন। বাবার  মৃত্যু  সংবাদ  ঘোষণা করতে গিয়ে ছেলে  জর্জ বুশ বলেন তিনি ছিলেন এক উন্নত চরিত্রের মানুষ। তাঁর মতো  ভাল বাবাও আর কেউ হতে পারবেন না।  এপ্রিল মাসে  প্রয়াত হয়েছিলেন স্ত্রী বারবারা। ৭৩ বছর একসঙ্গে ঘর করেছিলেন দুজনে। প্রয়াত বুশ ছিলেন আমেরিকার ৪১ তম রাষ্ট্রপতি। সোভিয়েত ইউনিয়নের পতন বা সাদ্দাম হোসেনের পরাজয়- প্রতিটি ঘটনাতেই তাঁর ভূমিকা ছিল।                                

রাষ্ট্রপতি হওয়ার আগে গোয়েন্দা  সিআইএ প্রধান ছিলেন  তিনি। তবে একবারের বেশি রাষ্ট্রপতি থাকা হয়নি  তাঁর। ১৯৯২ সালে  রাষ্ট্রপতি নির্বাচনে ক্লিন্টনের কাছে  হেরে যান বুশ। 

জাপান আমেরিকা এবং ভারতকে একত্রে জয়' বললেন মোদী, জি-২০ সম্মেলনের বৈঠক ফলপ্রসূ দাবি দিল্লির

 

যুদ্ধ, তেল এবং রাজনীতি  

১৯২৪ সালের ১২ জুন মিল্টনে  জন্ম হয় জর্জ ডব্লু বুশের। নিজের ১৮ তম জন্মদিনে মার্কিন নৌ বাহিনীতে যোগ দেন। ১৯৪৫ সালে  বারবারার সঙ্গে  তাঁর  বিয়ে হয়। একে এক ছ'সন্তানের জন্ম দেন বারবারা। তার মধ্যে  রবিন নামে একজনের মৃত্যু  হয় খুব কম বয়সে। ছ'য়ের দশকে  রাজনীতি শুরু করেন বুশ। প্রথম হাউজ অফ রিপ্রেসেন্টেটিভে নির্বাচিত হন ১৯৬৬ সালে। সাতের দশক তাঁর কর্মজীবনের ক্ষেত্রে  বিশেষ  গুরুত্বপূর্ণ। একাধিক বড় দায়িত্ব পান  তিনি। একটা  সময়ে  রাষ্ট্রসঙ্ঘের মার্কিন  প্রতিনিধিও হয়েছিলেন তিনি। ১৯৮০ সাল  থেকে টানা  ৮ বছর ছিলেন উপরাষ্ট্রপতি। শেষমেশ ১৯৮৮ সালে  হলেন দেশের রাষ্ট্রপতি। আর ৯৪ বছর বয়সে থামল জীবন।   



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................