দেখুন, ইনস্টাগ্রাম নিরাপত্তার ত্রুটি ধরে ৩০ হাজার ডলারে পুরস্কৃত যুবক

মুথাইয়া বলেন, বিষয়টি জানাতেই কর্তৃপক্ষ তাঁকে ইনস্টা হ্যাক করার অনুমতি দেয়

দেখুন, ইনস্টাগ্রাম নিরাপত্তার ত্রুটি ধরে ৩০ হাজার ডলারে পুরস্কৃত যুবক

পুরস্কৃত লক্ষ্মণ মুথাইয়া

নিউ দিল্লি:

ভাবতে পারেন, একটা ত্রুটি সংশোধনের মূল্য ৩০ হাজার ডলার ($30,000)! কষ্ট করে ভাবার চাইতে দেখে নিন চেন্নাইয়ের কৃতী গবেষক লক্ষ্ণ মুথাইয়াকে (Laxman Muthiyah)। যিনি ইনস্টাগ্রাম নিরাপত্তা সংক্রান্ত ত্রুটি ধরে পুরস্কৃত হয়েছেন ৩০ হাজার ডলারে। মুথাইয়া (Muthiyah) বলেন, বিষয়টি জানাতেই কর্তপক্ষ (vulnerability allowed) তাঁকে ইনস্টা হ্যাক করার অনুমতি দেয়।  

তিনি দেখিয়ে দেন, কারোর ইনস্টার পাসওয়ার্ড রিসেট করে রিকভারি কোড দিলেই হ্যাক করা সম্ভব এই সোশ্যাল মিডিয়া। যদিও তাঁর এই দাবি শুরুতেই মেনে নেয়নি ফেসবুক কর্তৃপক্ষ। পরে লক্ষ্ণণ প্রমাণ স্বরূপ একটি ভিডিও পাঠান কর্তৃপক্ষের কাছে। সেই ভিডিও দেখে তারা বুঝতে পারে তাদের ত্রুটি। ব্লগে এমনটাই জানিয়েছেন তামিলনাড়ুর যুবক। তারপরেই তাঁরা লক্ষ্ণণকে ৩০ হাজার ডলারে পুরস্কৃত করেন। এবং তাদের নিরপত্তা সংক্রান্ত দেখভালের দলে তাঁকে জায়গা দেন।

এরপরেই সাইবার নিরাপত্তা প্রধান সোফোসের সিনিয়র টেকনোলজিস্ট পল ডাকলিন সবাইকে আশ্বাস জানিয়ে বলেন, মুথাইয়া যে ত্রুটি দেখিয়েছেন তা ইতিমধ্যেই সংশোধিত। আর কেউ অন্যের সোশ্যাল অ্যআকাউন্ট হ্যাক করতে পারবে না।

তাঁর আরও বক্তব্য, "মুথাইয়ার দেখানো পথ আপনিও জেনে নিন বা কারোর থেকে শিখে নিন। এবং অ্যাকাউন্ট হ্যাকের আগে সেই পদ্ধতি অনুসরণ করুন, পরে নয়। একই সঙ্গে আপনার প্রযোজনীয় তথ্য আগে থেকে অন্য কোথাও কপি করেন রাখুন।" 

প্রসঙ্গত, মুথাইয়া ডেটা মুছ ফেলার ত্রুটি আবিষ্কারের আগেও একবার ফেসবুকের নিরাপত্তা বিষয়ক ত্রুটি ধরেছিলেন। সেবার তিনি দেখিয়েছিলেন, ফেসবুক হ্যাক করে কীভাবে ব্যক্তিগত তথ্য প্রকাশ্যে আনা সম্ভব। 

প্রথম ত্রুটির মাধ্যমে যে কেউ আপনার পাসওয়ার্ড না জেনেই আপনার ফটো জ্যাপ করতে পারবে। দ্বিতীয় ত্রুটির মাধ্যমে আপনার সমস্ত তথ্য হ্যাকার ফেসবুকে ছড়িয়ে দিতে পারবে, জানিয়েছেন মুথাইয়া।

মুথাইয়ার এই কৃতিত্বের ভূয়সী প্রশংসা করেছেন সাইবার নিরাপত্তা প্রধান সোফোসের সিনিয়র টেকনোলজিস্ট পল ডাকলিন। জানিয়েছেন, এর পরেই নিরাপত্তা নিয়ে আরও কড়া হয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)