This Article is From Jun 07, 2019

আমেরিকার ধনীতম স্বাবলম্বী মহিলাদের তালিকায় তিন ভারতীয় বংশোদ্ভূত মহিলা: ফোর্বস

‘আমেরিকাস ৮০ রিচেস্ট সেলফ মেড উওমেন’ তালিকায় জায়গা পাওয়া তিন ভারতীয় বংশোদ্ভূত মহিলা হলেন জয়শ্রী উল্লাল, নীরজা শেঠি এবং নেহা নরখেড়ে।

আমেরিকার ধনীতম স্বাবলম্বী মহিলাদের তালিকায় তিন ভারতীয় বংশোদ্ভূত মহিলা: ফোর্বস

নেহা নরখড়ে তালিকায় ৬০ নম্বরে রয়েছেন। তাঁর সম্পত্তি ৩৬০ মিলিয়ন মার্কিন ডলার।

হাইলাইটস

  • আমেরিকার ৮০ জন ধনী স্বাবলম্বী মহিলার তিন জন ভারতীয়।
  • তিন জন হলেন জয়শ্রী উল্লাল, নীরজা শেঠি এবং নেহা নরখেড়ে।
  • তালিকায় বয়সক্রম ২১ থেকে ৯২-এর মধ্যে ঘোরাফেরা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের (US) ৮০ জন ধনী মহিলা, যাঁরা নিজেরাই নিজেদের সাফল্যের চুড়োয় নিয়ে গিয়েছেন সেই তালিকা প্রকাশ করেছেন ‘ফোর্বস' (Forbes)। সেই তালিকায় ভারতীয় বংশোদ্ভূত (Indian-origin) তিন মহিলার নাম রয়েছে। এই মহিলারা কেবল নিজেরা ব্যবসা শুরু করেছেন তাই নয়, সেই ব্যবসা থেকে বিপুল সম্পত্তিও অর্জন করেছেন তাঁরা। ফোর্বসের ‘আমেরিকাস ৮০ রিচেস্ট সেলফ মেড উওমেন' তালিকায় জায়গা পাওয়া তিন ভারতীয় বংশোদ্ভূত মহিলা হলেন জয়শ্রী উল্লাল, নীরজা শেঠি এবং নেহা নরখেড়ে। কম্পিউটার নেটওয়ার্কিং ফার্ম আরিস্তা নেটওয়ার্কসের সভাপতি ও সিইও জয়শ্রী। আইটি কনসাল্টিং ও আউটসোর্সিং ফার্ম সিনটেলের যুগ্ম প্রতিষ্ঠাতা নীরজা। এবং নেহা স্টিমিং ডেটা টেকনোলজি সংস্থা কনফ্লুয়েন্টের যুগ্ম প্রতিষ্ঠাতা ও সিটিও। 

দশ হাজারের জন্য উত্তরপ্রদেশের শিশু খুনের ঘটনায় উত্তাল দেশ, দেহ টেনেছিল কুকুর

তালিকায় একেবারে প্রথমে রয়েছেন ডায়ানে হেনড্রিক্স। তিনি এবিসি সাপ্লাইয়ের মুখ্য। এবিসি সাপ্লাই সেদেশের ছাদ, জানলা ইত্যাদির হোল সেল ডিস্ট্রিবিউটর। ৭২ বছরের ডায়ানের সম্পত্তির পরিমাণ ৭ বিলিয়ন মার্কিন ডলার।

জয়শ্রী উল্লাল, যিনি ওই তালিকায় ১৮ নম্বরে রয়েছেন, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১.৪ বিলিয়ন মার্কিন ডলার। ৫৮ বছরের জয়শ্রী আরিস্তার স্টকের ৫ শতাংশের অংশীদার। তাঁর সম্পর্কে ফোর্বস জানিয়েছে, তিনি লন্ডনে জন্মেছেন ও ভারতে বড় হয়েছেন। তিনি এখন আমেরিকার সবচেয়ে ধনী মহিলা এগজিকিউটিভদের মধ্যে অন্যতম।

6q32g29o

নীরজা শেঠি তালিকায় ২৩ নম্বরের রয়েছেন। স্বামী ভরত দেশাইয়ের সঙ্গে তিনি সিন্টেলের যুগ্ম প্রতিষ্ঠাতা। ১৯৮০ সালে ওই সংস্থা তাঁরা শুরু করেন মিচিগানের ট্রয়তে। তাঁদের প্রারম্ভিক মূলধন ছিল মাত্র ২,০০০ মার্কিন ডলার।

বর্তমানে তাঁর সম্পত্তি ১ বিলিয়ন ডলার। ফরাসি আইটি ফার্ম অ্যাটোস এসই গত ২০১৮-এৱ অক্টোবরে সিন্টেলকে কিনে নেন ৩.৪ মার্কিন ডলারে। ৬৪ বছরের নীরজা ৫১০ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছেন তাঁর স্টেক হিসেবে পেয়েছিলেন।

নেহা নরখড়ে তালিকায় ৬০ নম্বরে রয়েছেন। তাঁর সম্পত্তি ৩৬০ মিলিয়ন মার্কিন ডলার। তাঁর সংস্থা কনফ্লুয়েন্টের গ্রাহকের তালিকায় রয়েছে নেটফ্লিক্স, উবের ও গোল্ডম্যান স্যাচসের মতো সংস্থার নাম। সংস্থাটির বর্তমান মূল্য ২.৫ বিলিয়ন মার্কিন ডলার। লিঙ্কডিন সফটওয়্যার ইঞ্জিনিয়ার নেহার বয়স ৩৪। তিনি আপাচে কাফকাকে ওই নেটওয়ার্কিং সাইটের বিপুল তথ্যকে সামলানোর কাজে সাহায্য করেন। তিনি এবং আরও দুই লিঙ্কডিন সহকর্মী এরপর কনফ্লুয়েন্ট প্রতিষ্ঠা করেন। 

এনইইটি পরীক্ষায় অকৃতকার্য তিন ছাত্রীর আত্মহত্যা, উঠল পরীক্ষা বন্ধের দাবি

ওই তালিকায় রয়েছেন মিডিয়া মুঘল ওপরাহ উইনফ্রে (১০), ফেসবুকের চিফ অপারেটিং আধিকারিক (১২), রিয়েলিটি টিভি তারকা কাইল জেনর (২৩), ফ্যাশন ডিজাইনার টোরি বার্চ (২৯), পপ তারকা রিহানা (৩৭) ও ম্যাডোনা (৩৯), গায়িকা বিয়ন্সে (৫১), লেখিকা ড্যানিয়েল স্টিল (৫৬), টিভি শো তারকা অ্যালেন ডিজেনেরেস এবং টেনিস তারকা সেরেনা উইলিয়ামস (৮০)।

ফোর্বস জানিয়েছে, আগের থেকে মেয়েরা অনেক বেশি করে নতুন ব্যবসা শুরু করে স্বউদ্যোগে নিজের পায়ে দাঁড়াচ্ছেন। গত বছরের থেকে এক তৃতীয়াংশ বেড়ে গিয়েছে তালিকা। ‘‘এই অতি-সফলদের প্রত্যেকেই নিজেরাই নিজেদের ভাগ্য তৈরি করেছেন'', এমনটাই জানিয়েছে ফোর্বস।

তালিকায় বয়সক্রম ২১ থেকে ৯২-এর মধ্যে ঘোরাফেরা করেছে। তাঁদের সম্মিলিত সম্পত্তির পরিমাণ ৮১.৩ বিলিয়ন মার্কিন ডলার। এই তালিকায় সব থেকে কম পরিমাণ সম্পত্তির অধিকারিণীর সম্পত্তি ২২৫ মি‌লিয়ন মার্কিন ডলার। এঁদের ২৫ কোটি বিলিয়নেয়ার। গত বছরের তুলনায় এক জন বেশি। ৩৮ জন ক্যালিফোর্নিয়ার বাসিন্দা। নিউ ইয়র্কে থাকেন ৯ জন। ১৯ জন সেদেশের বাইরে জন্মেছেন। বার্মা থেকে বার্বাডোজ, তালিকায় রয়েছে অনেক দেশের নাম। 

.