This Article is From Dec 11, 2019

নোবেল জিতেছেন একাধিক বাঙালি, কিন্তু ধুতি-পাঞ্জাবীতে প্রথম অভিজিৎ বন্দ্যোপাধ্যায়!

ডাঃ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় হলেন তৃতীয় বাঙালি যিনি নোবেল পুরস্কার পেলেন। কিন্তু পুরস্কার গ্রহণের অনুষ্ঠানে ঐতিহ্যবাহী বাঙালি পোশাকে হাজির হওয়া প্রথম ব্যক্তি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

নোবেল জিতেছেন একাধিক বাঙালি, কিন্তু ধুতি-পাঞ্জাবীতে প্রথম অভিজিৎ বন্দ্যোপাধ্যায়!

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ক্রিম রঙের পাঞ্জাবী এবং সোনালি পাড়ের সাদা কেরলের বিশেষ ধুতি বা মুন্ডু এবং গলাবন্ধ কালো জ্যাকেটে সেজেছিলেন

এই নিয়ে চারবার.... চারবার নোবেল সম্মান এল দুই বাংলার মাটিতে। তবে অন্তত পশ্চিমবঙ্গের তিন বাঙালির মধ্যে বিদেশে নিজের শিকড়ের গন্ধ ছড়ানো একমাত্র বাঙালি হলেন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (Abhijit Banerjee)। মঙ্গলবার সুইডেনে অর্থনীতিতে (Michael Kremer) ২০১৯ সালের নোবেল (2019 Nobel Prize) সম্মান প্রাপ্তির সময় অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং এস্থার ডুফলো (Esther Duflo) ঐতিহ্যবাহী ভারতীয় পোশাকেই বাঙালিয়ানার নজির গড়েছেন। ভারতীয়-আমেরিকান অর্থনীতিবিদ ডাঃ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং এস্থার ডুফ্লো স্টকহোমের কনসার্ট হলে এই বিশেষ পুরস্কারের মঞ্চে উঠেছিলেন একেবারে খাঁটি ভারতীয় পোশাকে। ৫৮ বছর বয়সী নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ক্রিম রঙের পাঞ্জাবী এবং সোনালি পাড়ের সাদা কেরলের বিশেষ ধুতি বা মুন্ডু এবং গলাবন্ধ কালো জ্যাকেটে সেজেছিলেন। অন্যদিকে ফরাসি-আমেরিকান এস্থার ডুফ্লোর পরণে ছিল নীল শাড়ি, লাল ব্লাউজ এবং লাল টিপ। ক্রেমার (Economic Sciences) প্রথাগত কালো স্যুট পরেছিলেন।

আরও পড়ুনঃ নোবেল মঞ্চ মাত বাঙালিয়ানায়! ধুতি-পাঞ্জাবী আর শাড়িতে স্টকহোমে সম্মান গ্রহণ অভিজিৎ-এস্থারের

সুদূর স্টকহোমে এমন সম্মানজনক মঞ্চে ডাঃ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পোশাক অর্থাৎ ধুতি-পাঞ্জাবী অক্ষরে অক্ষরে বুঝিয়ে দিচ্ছিল বহুকাল দেশের বাইরে রইলেও শিকড়ে বাঙলা গন্ধ এখনও প্রবল। কলকাতায় জন্ম অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের। তৎকালীন প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা শেষ করে ১৯৮৩ সালে নয়াদিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। পরে ১৯৮৮ সালে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে গবেষণা শুরু করেন।

ডঃ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং ডঃ এস্থার ডুফ্লো (৪৬) মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) অধ্যাপক। ২০০৯ সালে অর্থনীতিতে প্রথম নোবেলজয়ী মহিলা ছিলেন এলিনোর অস্ট্রোম। তারপর নোবেলের ৫০ বছরের ইতিহাসে নোবেল অর্থনীতি পুরস্কার অর্জনকারী দ্বিতীয় মহিলা হলেন এস্থার ডুফ্লো।

ডাঃ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় হলেন তৃতীয় ভারতীয় বাঙালি যিনি নোবেল পুরস্কার পেলেন। কিন্তু পুরস্কার গ্রহণের অনুষ্ঠানে ঐতিহ্যবাহী বাঙালি পোশাকে হাজির হওয়া প্রথম ব্যক্তি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান রবীন্দ্রনাথ ঠাকুর। কিন্তু তিনি সুইডেনের অনুষ্ঠানে অংশ নিতে যেতে পারেননি। শান্তিনিকেতনের ভূমিপুত্র অমর্ত্য সেন ১৯৯৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার অর্জন করেন। অমর্ত্য সেন অবশ্য পুরস্কারের অনুষ্ঠানে স্যুট পরেই হাজির হয়েছিলেন।

 আরও পড়ুনঃ নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বিশিষ্ট প্রাক্তনীর সম্মান প্রদান করবেন প্রেসিডেন্সির প্রাক্তনীরা

নোবেল পুরস্কার কমিটি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমারকে “বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য” এই বিশেষ সম্মান প্রদান করেছে। একটি টুইট বার্তায় নোবেল পুরস্কার কমিটি এই পুরস্কার প্রাপক তিন অর্থনীতিবিদের একটি ছোট্ট ভিডিও শেয়ার করেছে।

“এই বছরের নোবেলজয়ীদের দ্বারা পরিচালিত গবেষণা বিশ্বব্যাপী দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের দক্ষতার যথেষ্ট উন্নতি করেছে। মাত্র দুই দশকের মধ্যে তাদের নতুন, পরীক্ষামূলক পদ্ধতি উন্নয়নের অর্থনীতিতে পরিবর্তন এনেছে। এটি এখন গবেষণার একটি সমৃদ্ধ ক্ষেত্র” নিজস্ব ওয়েবসাইটে জানিয়েছে নোবেল সংস্থা।

Click for more trending news


.