ইংরেজি মাধ্যম হচ্ছে দ্বিশত বর্ষ পুরনো হিন্দু স্কুল

চিঠিতে জানানো হয়েছে, আগামী শিক্ষা-বর্ষ থেকে বাংলা মাধ্যমের পাশাপাশি ইংরেজি মাধ্যমেও শিক্ষাব্যবস্থা চালু হবে হিন্দু স্কুলে। তবে তা সীমাবদ্ধ থাকবে প্রাথমিক বিভাগে।

ইংরেজি মাধ্যম হচ্ছে দ্বিশত বর্ষ পুরনো হিন্দু স্কুল

ইংরেজিতে পঠনপাঠন হবে হিন্দু স্কুলে

কলকাতা:

সরকারি অনুমোদন শুধুই সময়ের অপেক্ষা। সবুজ সঙ্কেত মিলতেই কলকাতার দুশো বছরেরও বেশি পুরনো হিন্দু স্কুলে (Hindu School) শিগগিরি চালু হতে চলেছে ইংরেজি মাধ্যমে (English-medium) পঠনপাঠন। আপাতত এই পঠনপাঠন সীমাবদ্ধ থাকবে প্রাথমিক বিভাগে ( primary level)। 

অঙ্কে কাঁচা? ৯ টিপস মানলেই ৯০% মার্কস

শুক্রবার,স্কুল শিক্ষা কমিশনার সৌমিত্র মোহন এক চিঠিতে এই নির্দেশ জানান শহরের প্রাচীন ও ঐতিহ্যপূর্ণ স্কুলের প্রধান শিক্ষককে। চিঠিতে জানানো হয়েছে, আগামী শিক্ষাবর্ষ থেকে বাংলা মাধ্যমের পাশাপাশি ইংরেজি মাধ্যমেও পঠানপাঠন চালু হবে হিন্দু স্কুলে। তবে তা সীমাবদ্ধ থাকবে প্রাথমিক বিভাগে। প্রসঙ্গত, ১৮১৭ সালে কলকাতায় হিন্দু স্কুল প্রতিষ্ঠা করেন ডেভিড হেয়ার। তাঁকে সেসময়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন শহরের অন্যতম বিখ্যাত দেব বাড়ির প্রধান রাধাকান্ত দেব এবং পণ্ডিত বৈদ্যনাথ মুখোপাধ্যায়। 

বিএসসি নার্সিং কোর্সের জন্য আবেদনপত্র চাইছে Indian Army

চিঠিতে আরও বলা হয়েছে, নতুন মাধ্যম চালুর পরে বাড়তি কোনও সহায়তার প্রয়োজন হলে সরকারের থেকে সেই সাহায্যও পাবে স্কুল কর্তৃপক্ষ। এর আগে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, সরকারি স্কুলে বাংলার পাশাপাশি ইংরেজি মাধ্যম চালু করার চিন্তাভাবনা চালাচ্ছে সরকার। শহরজুড়ে গজিয়ে ওঠা বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের চাপে নাভিশ্বাস দশা একাধিক সরকারি স্কুলের। ক্রমশ কমছে সেখানকার পড়ুয়া সংখ্যা। এই অবস্থা রুখতেই নয়া পদক্ষেপ নিতে চলেছে সরকার।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News