This Article is From Oct 06, 2018

চলছে অনশন, মাস খানেকের মধ্যে হিন্দু হস্টেলের দুটি ব্লকের সংস্কারের কাজ শেষ হবে

হিন্দু হস্টেলের দুটি ব্লক সংস্কারের কাজ শেষ হবে  আর  মাস খানেকের মধ্যেই। আর তাই  15 নভেম্বরের মধ্যে সেখানে থাকার  সুযোগ পাবেন ছাত্ররা।

চলছে অনশন, মাস খানেকের মধ্যে হিন্দু হস্টেলের দুটি ব্লকের সংস্কারের কাজ শেষ হবে

মাস দুয়েক আগে হোস্টেলের দাবিতে আন্দোলন শুরু করেন পড়ুয়ারা।

হাইলাইটস

  • হিন্দু হস্টেলের দুটি ব্লক সংস্কারের কাজ শেষ হবে আর মাস খানেকের মধ্যেই
  • অনশন প্রত্যাহার করতে ছাত্রদের অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয়
  • পুরনো দাবির সঙ্গে আরও কতগুলি বিষয় যুক্ত করে দিয়েছেন পড়ুয়ারা
কলকাতা:

হিন্দু হস্টেলের দুটি ব্লক সংস্কারের কাজ শেষ হবে  আর  মাস খানেকের মধ্যেই। আর তাই  15 নভেম্বরের মধ্যে সেখানে থাকার  সুযোগ পাবেন ছাত্ররা। একথা  জানিয়ে গত কয়েক দিন ধরে চলতে থাকা  অনশন প্রত্যাহার করতে ছাত্রদের অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয়। কিন্তু  শনিবার সকাল পর্যন্ত অনশন ওঠেনি। পুরনো দাবির সঙ্গে  আরও কতগুলি বিষয় যুক্ত করে দিয়েছে পড়ুয়ারা। তাঁদের দাবি যতদিন না হস্টেল হাতে আসছে  ততদিন বিশ্ববিদ্যালয়ের তিনটি ঘরে তাঁদের থাকতে দেওয়া হোক। আর তাছাড়া পড়ুয়াদের সমস্ত জিনিসপত্র নিউটাউনের আবাসন থেকে কলেজস্ট্রিটে নিয়ে আসার দাবিও করেছে পড়ুয়ারা।                                                                   

নতুন দাবি  না মেটা পর্যন্ত অনশন চলবে প্রেসিডেন্সিতে। এ প্রসঙ্গে উপাচার্য অনুরাধা লোহিয়া সংবাদ সংস্থা পিটিআইকে  বলেন, প্রথম  থেকেই আমরা বলে আসছি পূর্ত দপ্তর সবুজ সংকেত দিলেই হস্টেলে ছাত্রদের থাকার ব্যবস্থা করা হবে। তবে পড়ুয়াদের নতুন দাবি মানা হবে কিনা তা অবশ্য  জানাননি অনুরাধা। তিনি বলেন, ওরা  কী বলছে সেটা  খতিয়ে  না দেখে কিছু বলব না।

মাস দুয়েক আগে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে হোস্টেলের দাবিতে আন্দোলন শুরু করেন পড়ুয়ারা। দীর্ঘ দিন প্রেসিডেন্সির ছাত্রাবাস হিন্দু হোস্টেলের দরজা বন্ধ। বছর তিনেক আগে সংস্কারের কাজ শুরু হওয়ায় ছাত্রদের নিউটাউনের ভাড়া বাড়িতে উঠে যেতে হয়। সেখান থেকে প্রতিদিন যাতায়ত করতে সমস্যায় পড়ছেন ছাত্ররা। তাছাড়া হোস্টেল সংস্কারের কাজেও দেরি হচ্ছে। এই দাবিতেই শুরু হয় আন্দোলন। ছাত্রদের নিয়ন্ত্রণ করতে না পেরে সমাবর্তন অন্যত্র সরিয়ে নিয়ে যায় বিশ্ববিদ্যালয়। এরপর শুরু হয় অনশন।

.