জনপথে সিংহবিক্রমে দাপিয়ে বেড়াচ্ছে ১৪ সিংহ!

সিংহগুলি ন্যাশনাল পার্কের পশ্চিমে ফালবোরওয়া শহরের বাইরে ফসকোর ফসফেট খনির সামনে ঘুরছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
জনপথে সিংহবিক্রমে দাপিয়ে বেড়াচ্ছে ১৪ সিংহ!

প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যেই সাধারণ মানুষদের সতর্ক করেছেন


জোহানেসবার্গ: 

১৪টি সিংহ (14 Lions) সিংহ বিক্রমে ঘুরে বেড়াচ্ছে দক্ষিণ আফ্রিকার (South Africa) ক্রুগার ন্যাশনাল পার্ক (National Park) সীমান্তে একটি খনির কাছে। ইতিমধ্যেই প্রশাসন সাবধান হতে বলেছেন জনগণকে। সিংহগুলি বিখ্যাত পার্কের পশ্চিমে ফালবোরওয়া শহরের বাইরে ফসকোর ফসফেট খনির চারপাশে ঘুরছে। খবর ছড়িয়ে পড়তেই চাঞ্চল্য ছড়িয়েছে খনি এলাকায়। কখন সিংহমামা এসে হাজির হন কার কাছে, এই ভয়েই সন্ত্রস্ত সবাই।

উত্তর লিম্পপো প্রদেশের সরকারের (North Limpo Government) পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও ভাবে পার্ক থেকে পালিয়ে এসেছে ওই সিংহের দল। তাদের কোথায় কীভাবে পাঠানো হবে তাই নিয়ে চিন্তিত স্থানীয় প্রশাসন। 

দেখুন, পশুদের প্রতি নিষ্ঠুরতা রুখতে থ্রিডি আনল এই সার্কাস

সিংহের আত্রমণ থেকে বাঁচতে ইতিমধ্যেই অনলাইনে খনির কর্মী ও এলাকাবাসীদের সতর্ক করেছেন পরিবেশ ও পর্যটন বিভাগের ভারপ্রাপ্ত এক অফিসার।

ইতিমধ্যেই সরকার ও পার্কের কর্মকর্তাদের একটি বৈঠকে ঠিক হয়েছে যত তাড়াতাড়ি সম্ভব সিংহদের ধরে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে হবে।

যদিও এবিষয়ে পার্কের মুখপাত্র ইক ফাহহলার মত, কাজটি ততটাও সহজ নয়। কারণ, ধাওয়াকারীদের খুব সহজেই দৌড়ে পেছনে ফেলে দেবে প্রবল পরাক্রমী সিংহের দল।

তবে সিংহদের ফেরত পাঠানোর আগে পর্যন্ত স্থানীয় মানুষ এবং খনির কর্মীদের বারেবারে বিশেষভাবে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন ইক।

কারণ তাঁর মতে, এতে বন্যপ্রাণী আর মানুষের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা রয়েছে। এবং এর থেকে ক্ষয়ক্ষতির সম্ভাবনাকেও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। তিনি এসএবিসি টেলিভিশনকে বলেন, একটি নির্দিষ্ট পার্ক সনাক্ত ঠিক করেই সিংহদের নিয়ে গিয়ে ছেড়ে দেওয়া হবে সেখানে। কবে বন্দি করা হবে সিংহদের? এভাবেই কি তারা ঘুরে বেড়াবে অঞ্চলের সর্বত্র? এখনও এই প্রশ্নের উত্তর নেই অফিসারের কাছে।

 এভাবে রেলের টিকিটে ছাড় পেতে পারেন প্রবীণ নাগরিকরা

গত সপ্তাহেই এভাবেই পার্ক থেকে বেরিয়ে আসা একটি চিতাবাঘ খনি অঞ্চলেই মেরে ফেলেছে দু-বছরের একটি শিশুকে। 

খবর, এরপরেই সাধারণ মানুষদের বাঁচাতে রেঞ্জাররা দুটি চিতাবাঘ শিকার করে। প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার এই ন্যাশনাল পার্কটি (National Park) প্রায় দুই মিলিয়ন হেক্টর (4.9 মিলিয়ন একর) জুড়ে বিস্ততৃ। ৫০০টিরও বেশি প্রজাতির পাখি এবং ১৪৭টি স্তন্যপায়ী প্রাণীর বাস এখানে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Quick Links

................................ Advertisement ................................