“জম্মু কাশ্মীরের এক তৃতীয়াংশ আমাদের সঙ্গে নেই” নেহেরুকে তোপ অমিত শাহের

বিজেপি নয়, কংগ্রেসই সংবিধানের ৩৫৬ ধারাকে রাজনীতির হাতিয়ার করেছে, বলেন স্বরাষ্ট্রমন্ত্রী

 Share
EMAIL
PRINT
COMMENTS

জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধি নিয়ে সংসদে অমিত শাহের বক্তব্য


নিউ দিল্লি: 

লোকসভার অধিবেশনে বক্তব্য রাখতে উঠে দেশের প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেসের (Congress) উদ্দেশ্যে তীব্র আক্রমণ শানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Union home minister)  অমিত শাহ। জম্মু ও কাশ্মীরে(Jammu and Kashmir )  রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধি নিয়ে সংসদে বিতর্ক চলাকালীন অমিতের আক্রমণের সামনে পড়তে হয় রাহুল গান্ধির দলকে। “দেশভাগের (partition) জন্যে দায়ী কে?”, কংগ্রেসের দিকে সরাসরি প্রশ্ন ছুঁড়ে দেন নয়া স্বরাষ্ট্রমন্ত্রী। বিতর্কের সূত্রপাত হয় সংবিধানের ৩৫৬ ধারাকে(Article 356) ব্যবহার করে কোনো রাজ্যের উপর কেন্দ্রীয় শাসন প্রয়োগ করা নিয়ে।এই বিতর্ক চলাকালীনই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কংগ্রেস সাংসদদের উদ্দেশ্য করে বলেন যে বিজেপি নয়, কংগ্রেসই সংবিধানের ৩৫৬ ধারাকে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করেছে। “কোনো বিশেষ পরিস্থিতিতেই আমরা বাধ্য হয়ে রাষ্ট্রপতি শাসন( President's Rule) জারি করি। এর আগে ১৩২বার সংবিধানের ৩৫৬ ধারাকে ব্যবহার করা হয়েছে। আর সেই ১৩২ বারের মধ্যে ৯৩ বারই একে ব্যবহার করেছে কংগ্রেস দল। আর এখন তাঁরা শেখাবে কিভাবে ৩৫৬ ধারা ব্যবহার করা উচিত?”,সংসদে দাঁড়িয়ে তীব্র ক্ষোভ উগরে দেন শাহ(Amit Shah)।

প্রশান্ত কিশোরের সঙ্গে ফের রুদ্ধদ্বার বৈঠক মমতার, এবারে আলোচনায় সঙ্গী অভিষেকও!

কিন্তু অমিত শাহের এই বক্তব্যের সময় তীব্র হট্টগোল করে স্বরাষ্ট্রমন্ত্রীর কথার প্রতিবাদ করতে দেখা যায় কংগ্রেস(CONG) সাংসদদের। অমিত শাহ আরও বলেন,“দেশভাগের বিষয নিয়ে প্রশ্ন তুলেছেন মণীষ তিওয়ারি।কিন্তু আমি তাঁকে একটা প্রশ্ন করতে চাই। কে এই দেশভাগের জন্যে দায়ী?বর্তমানে জম্মু ও কাশ্মীরের এক তৃতীয়াংশ অংশ আমাদের নিয়ন্ত্রণে নেই।আর এর জন্যে দায়ী কে?”

অমিত শাহের(Amit Shah) এই প্রশ্নের মাধ্যমে চলতি বিতর্কের সঙ্গে জওহরলাল নেহেরুর নাম জড়ানোয় প্রতিবাদে সোচ্চার হয়ে ওঠেন কংগ্রেস সাংসদরা(CONG)।সেইসময় অমিত শাহকে বলতে শোনা যায়, “আচ্ছা এই নামটি বললে যদি এত কষ্ট হয় তাহলে তাঁকে আমি দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবেই উল্লেখ করব”।

‘‘সন্ত্রাসবাদ মানবতার সবথেকে বড় বিপদ'': BRICS নেতাদের সঙ্গে বৈঠকে জানালেন মোদি- ১০টি তথ্য

এর আগে শুক্রবার কংগ্রেসের(CONG) হয়ে সংসদে বক্তব্য রাখার সময় মণীষ তিওয়ারি অভিযোগ করেন যে পিপলস ডেমোক্রেটিক পার্টির নেত্রী মেহবুবা মুফতির সঙ্গে অসঙ্গত জোট বজায় রাখতে না পেরেই জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন(President's Rule) জারি করে বিজেপি(BJP)।    

“বর্তমানে এমন পরিস্থিতি দাঁড়িয়েছে যে জম্মু ও কাশ্মীরে(Jammu and Kashmir ) প্রতি ৬মাস অন্তর রাষ্ট্রপতি শাসনের(President's Rule) মেয়াদ বৃদ্ধি করতে হচ্ছে।২০১৫ তে পিডিপি-বিজেপির মধ্যে অসঙ্গত জোট গঠনেরই ফল এই অবস্থা”, অভিযোগ করেন মণীশ তিওয়ারি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................